১। ভিশন ও মিশন
ভিশনঃ আধুনিক সঞ্চয় ব্যবস্থাপনায় অর্থনীতিকে শক্তিশালীকরণ।
মিশনঃ অধিক সংখ্যক জনগণকে সঞ্চয়ে সম্পৃক্তকরণ এবং অটোমেশন চালুর মাধ্যমে জাতীয় সঞ্চয় আহোরণ বৃদ্ধি করা।
০২। সেবা প্রদান প্রতিশ্রুতি
২.১) নাগরিক সেবা
ক্র/নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সরকারি ফি পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সর্বোচ্চ সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল |
---|---|---|---|---|---|---|
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
ক) পরিবার সঞ্চয়পত্র বিক্রয়;
খ) ৩-মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র।
|
মৌখিক এবং লিখিত |
ক) নির্ধারিত ফরমে আবেদনপত্র; খ) ক্রেতার ২ (দুই) কপি পাসপোর্ট সাইজের ছবি; গ) ক্রেতার জাতীয় পরিচয়পত্র/ পাসপোর্ট/জন্ম নিবন্ধন-এর সত্যায়িত ফটোকপি। ঘ) ক্রেতা কর্তৃক সত্যায়িত নমিনীর ২ (দুই) কপি পাসপোর্ট সাইজের ছবি। ঙ) ১ লক্ষ টাকা নগদ অর্থ অথবা MICR চেকের মাধ্যমে ক্রয়ের টাকা প্রদান; |
প্রযোজ্য নয়। |
সর্বোচ্চ ৩ (তিন) কর্ম দিবস। |
এইচ.এম. তরিকুল ইসলাম সহকারী পরিচালক জেলা সঞ্চয় অফিস/ব্যুরো, বাগেরহাট টেলিফোনঃ ০২৪-৭৭৭৫১৫৩৮ ই-মেইলঃ bagerhat13nsd@gmail.com
|
২ |
পেনশনার সঞ্চয়পত্র |
মৌখিক এবং লিখিত |
ক) নির্ধারিত ফরমে আবেদনপত্র; খ) ক্রেতার ২ (দুই) কপি পাসপোর্ট সাইজের ছবি; গ) ক্রেতার জাতীয় পরিচয়পত্র এর সত্যায়িত ফটোকপি। ঘ) ক্রেতা কর্তৃক সত্যায়িত নমিনীর ২ (দুই) কপি পাসপোর্ট সাইজের ছবি। ঙ) ১ লক্ষ টাকা নগদ অর্থ অথবা MICR চেকের মাধ্যমে ক্রয়ের টাকা প্রদান; চ) প্রাপ্ত আনুতোষিক ও ভবিষ্য তহবিলের চূড়ান্ত মঞ্জুরীপত্র এবং পেনশন বই-এর সত্যায়িত ফটোকপি অথবা নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক পি.এস.সি -২ ফরম পূরন করে ইস্যু অফিসে জমা দিতে হবে। |
প্রযোজ্য নয়। |
সর্বোচ্চ ৩ (তিন) কর্ম দিবস।
|
এইচ.এম. তরিকুল ইসলাম সহকারী পরিচালক জেলা সঞ্চয় অফিস/ব্যুরো, বাগেরহাট টেলিফোনঃ ০২৪-৭৭৭৫১৫৩৮ ই-মেইলঃ bagerhat13nsd@gmail.com
|
৩ |
৫-বছর মেয়াদী বাংলাদেশ সঞ্চয়পত্র (ব্যক্তির ক্ষেত্রে) |
মৌখিক এবং লিখিত |
ক) নির্ধারিত ফরমে আবেদনপত্র; খ) ক্রেতার ২ (দুই) কপি পাসপোর্ট সাইজের ছবি; গ) ক্রেতার জাতীয় পরিচয়পত্র এর সত্যায়িত ফটোকপি। ঘ) ক্রেতা কর্তৃক সত্যায়িত নমিনীর ২ (দুই) কপি পাসপোর্ট সাইজের ছবি । ঙ) ১ লক্ষ টাকা নগদ অর্থ অথবা MICR চেকের মাধ্যমে ক্রয়ের টাকা প্রদান; চ) কর কমিশনার কর্তৃক প্রত্যয়ন পত্র। |
প্রযোজ্য নয়। |
সর্বোচ্চ ৩ (তিন) কর্ম দিবস।
|
এইচ.এম. তরিকুল ইসলাম সহকারী পরিচালক জেলা সঞ্চয় অফিস/ব্যুরো, বাগেরহাট টেলিফোনঃ ০২৪-৭৭৭৫১৫৩৮ ই-মেইলঃ bagerhat13nsd@gmail.com
|
৪ |
৫-বছর মেয়াদী বাংলাদেশ সঞ্চয়পত্র (প্রতিষ্ঠানের ভবিষ্য তহবিলের ক্ষেত্রে) |
মৌখিক এবং লিখিত |
ক) নির্ধারিত ফরমে আবেদনপত্র; খ) নগদ অর্থ অথবা চেকের মাধ্যমে ক্রয়ের টাকা প্রদান; গ) কর কমিশনার কর্তৃক ভবিষ্য তহবিলের স্বীকৃতিপত্র। ঘ) বোর্ড অব ট্রাষ্ট্রি কর্তৃক রেজুলেশন। |
প্রযোজ্য নয়। |
সর্বোচ্চ ৩ (তিন) কর্ম দিবস।
|
এইচ.এম. তরিকুল ইসলাম সহকারী পরিচালক জেলা সঞ্চয় অফিস/ব্যুরো, বাগেরহাট টেলিফোনঃ ০২৪-৭৭৭৫১৫৩৮ ই-মেইলঃbagerhat13nsd@gmail.com
|
৫ |
৫-বছর মেয়াদী বাংলাদেশ সঞ্চয়পত্র
(আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৬ষ্ট তফসিল এর পার্ট এর অনুচ্ছেদ ৩৪ অনুযায়ী কর অবকাশপাপ্ত প্রতিষ্ঠানসমূহ) |
মৌখিক এবং লিখিত |
ক) নির্ধারিত ফরমে আবেদনপত্র; খ) ১ লক্ষ টাকা নগদ অর্থ অথবা MICR চেকের মাধ্যমে ক্রয়ের টাকা প্রদান; গ) কর কমিশনার কর্তৃক ভবিষ্য তহবিলের স্বীকৃতিপত্র। |
প্রযোজ্য নয়। |
সর্বোচ্চ ৩ (তিন) কর্ম দিবস। । |
এইচ.এম. তরিকুল ইসলাম সহকারী পরিচালক জেলা সঞ্চয় অফিস/ব্যুরো, বাগেরহাট টেলিফোনঃ ০২৪-৭৭৭৫১৫৩৮ ই-মেইলঃ bagerhat13nsd@gmail.com
|
৬ |
সঞ্চয়পত্র নগদায়ন |
নগদ অথবা পে-অর্ডার |
ক) যথাযথভাবে ডিজচার্জকৃত সঞ্চয়পত্র অথবা সঞ্চয়পত্রসহ মুনাফা কুপন; খ) বোর্ড অব ট্রাষ্টি কর্তৃক সঞ্চয়পত্র নগদায়নের জন্য রেজুলেশন (শুধমাত্র প্রতিষ্ঠানের ক্ষেত্রে)। গ। বর্তমানে বিনিয়োগকৃত সকল সঞ্চয়পত্রের মূল ও মুনাফা সরাসরি Account এ EFT করা হয়।
|
প্রযোজ্য নয়। |
একই দিনে দুপুর ২টা পর্যন্ত (অন লাইনে নগদয়নের ক্ষেত্রে) |
এইচ.এম. তরিকুল ইসলাম সহকারী পরিচালক জেলা সঞ্চয় অফিস/ব্যুরো, বাগেরহাট টেলিফোনঃ ০২৪-৭৭৭৫১৫৩৮ ই-মেইলঃ bagerhat13nsd@gmail.com
|
৭ |
ডুপ্লিকেট সঞ্চয়পত্র ইস্যু |
লিখিত |
ক) সাদা কাগজে আবেদনপত্র; খ) নিকটস্থ থানায় সাধারণ ডায়েরী-এর অনুলিপি; গ) ২ (দুই)টি বহুল প্রচারিত দৈনিক জাতীয় পত্রিকায় বিজ্ঞাপণ প্রদান; ঘ) ৩০০/- টাকার নন-জুডিশিয়াল ষ্ট্যাম্পে জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট কর্তৃক হলফ নামা; ঙ) ৩০০/- টাকা মূল্যের নন-জুডিশিয়াল ষ্ট্যাম্পে ইনডিমিনিটি বন্ড; চ) ক্রেতা/ক্রেতাদের এবং নমিনীদের প্রত্যেকের ২ (দুই) কপি করে পাসপোর্ট সাইজের ছবি; ছ) ট্রেজারী চালানের মাধ্যমে ১-১১৫১-০০০০-২৬৮১ কোডে নির্ধারিত অংকের ফি জমা; |
ট্রেজারী চালানের মাধ্যমে প্রতি স্ক্রিপের জন্য টকা ৫/- মাত্র। |
১ (এক) মাস |
এইচ.এম. তরিকুল ইসলাম সহকারী পরিচালক জেলা সঞ্চয় অফিস/ব্যুরো, বাগেরহাট টেলিফোনঃ ০২৪-৭৭৭৫১৫৩৮ ই-মেইলঃ bagerhat13nsd@gmail.com
|
৮। |
সঞ্চয়পত্র এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তর |
লিখিত |
ক) পেইং অফিসার বরাবর সাদা কাগজে আবেদনপত্র; খ) সনাক্তকরণ রশিদের ফটোকপি |
প্রযোজ্য নয় |
৩ (তিন) কর্মদিবস |
এইচ.এম. তরিকুল ইসলাম সহকারী পরিচালক জেলা সঞ্চয় অফিস/ব্যুরো, বাগেরহাট টেলিফোনঃ ০২৪-৭৭৭৫১৫৩৮ ই-মেইলঃbagerhat13nsd@gmail.com
|
৯) |
ক্রেতার মৃত্যুতে মনোনীত নমিনী বা উত্তরাধিকারীগণকে অর্থ পরিশোধ |
লিখিত |
ক) নমিনী অথবা উত্তোরাধিকারী কর্তৃক পেইং অফিসার বরাবর সাদা কাগজে আবেদনপত্র; খ) ডাক্তার এবং স্থানীয় সরকার কর্তৃক ক্রেতার মৃত্যু সনদপত্র; গ) নমিনীর নাগরিকত্ব সনদ; ঘ) নমিনী বা উত্তরাধিকারী প্রত্যেকের ২ (দুই) কপি পাসপোর্ট সাইজের ছবি; ঙ) নমিনীর স্বাক্ষর সত্যায়িত সনদ; চ) যথাযথভাবে পুরনকৃত তদন্ত ফরম; ছ) নমিনী অথবা উত্তোরাধিকারী অপ্রাপ্ত বয়স্ক হলে পারিবারিক আদালত কর্তৃক অভিভাবক সনদ;
|
প্রযোজ্য নয় |
১৫ (পনের) কর্মদিবস |
এইচ.এম. তরিকুল ইসলাম সহকারী পরিচালক জেলা সঞ্চয় অফিস/ব্যুরো, বাগেরহাট টেলিফোনঃ ০২৪-৭৭৭৫১৫৩৮ ই-মেইলঃbagerhat13nsd@gmail.com
|
৩) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)
ক্র/নং |
|
কখন যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিস্পত্তির সময়সীমা |
১ |
এইচ.এম. তরিকুল ইসলাম সহকারী পরিচালক জেলা সঞ্চয় অফিস/ব্যুরো, বাগেরহাট টেলিফোনঃ ০২৪-৭৭৭৫১৫৩৮ মোবাইল : 01916-371054ই-মেইলঃ bagerhat13nsd@gmail.com
|
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সমাধান দিতে ব্যর্থ হলে
|
GRS ফোকাল পয়েন্ট কর্মকর্তা
নাম ও পদবি: জনাব মো: রেজানুর রহমান, উপ-পরিচালক, জাতীয় সঞ্চয় বিভাগীয় কার্যালয় খুলনা। ফোন (অফিস) : 024-77721176 মোবাইল : 01716055339 ইমেইল: ইমেইল : nsddkhulna@gmail.com
|
১৫ (পনের) কর্মদিবস
|
২ |
নাম ও পদবি: জনাব মো: রেজানুর রহমান, উপ-পরিচালক, জাতীয় সঞ্চয় বিভাগীয় কার্যালয় খুলনা। ফোন (অফিস) : 024-77721176 মোবাইল : 01716055339 ইমেইল: nsddkhulna@gmail.com |
GRS ফোকাল পয়েন্ট কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে |
নাম ও পদবি: জনাব মোহাম্মদ শরীফুল ইসলাম পরিচালক (যুগ্মসচিব) জাতীয় সঞ্চয় অধিদপ্তর মোবাইলঃ ০১৭২৬-৫০১৫০৯ টেলিফোনঃ ০২- ৪১০৫০৫০৭ ইমেইল : sharif16296@gmail.com
|
১৫ (পনের) কর্মদিবস
|
৪) আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক নং
|
আমাদের প্রত্যাশা
|
০১
|
প্রতিশ্রুতি/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
০২
|
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা |
০৩
|
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস